• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নেত্রকোণা জেলা প্রশাসক কার্যালয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপিত

অফিস ফটকে প্রবেশ করতেই প্রথমে চোখে পড়বে ‘সরকারি কর্মচারীগণ জনগণের সেবক’ বঙ্গবন্ধুর এমন উক্তি সম্বলিত ছবি। পাশেই দেখা যাবে যুদ্ধের নানা কৌশলের ছবিসহ ইতিহাস-ঐতিহ্য ধারণ করা বাঁধানো ছবি। এর মূল কারণ হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ সাধারণ মানুষের সামনে তুলে ধরতে নেত্রকোণায় জেলা প্রশাসক কার্যালয়ে এই প্রথম বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপন করা হয়েছে।

আজ বুধবার (৩ মে) সকালে কার্যালয়ের নিচতলায় প্রধান ফটকে নবনির্মিত বঙ্গবন্ধু কর্ণার শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আশিক নূর, মামুন খন্দকার, আব্দুল্লাহ আল মনসুরসহ কার্যালয়ে কর্মরত অন্যান্য কর্মকর্তা ও সব কর্মচারীরা।

উদ্বোধন শেষে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণারে স্থাপিত ইতিহাস-ঐতিহ্য ও মুক্তিযুদ্ধে বঙ্গমাতাসহ নারীদের অবদানের স্থিরচিত্র ঘুরে দেখেন জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা। এদিকে কার্যালয়ে অন্যান্যা প্রবেশকারীরাও এসব ছবি দেখে মুগ্ধ হওয়ার পাশাপাশি উৎসাহ পাচ্ছেন।

বিভিন্ন স্থিরচিত্র দেখতে দেখতে সিঁড়ি বেয়ে দোতলায় ওঠার সময় প্রাঞ্জল সিরাজ বলেন, পরিচ্ছন্ন এক কার্যলয় মনে হচ্ছে। চিরচেনা সেই পরিবেশ থেকে একেবারেই ভিন্ন। সেবা প্রত্যাশীরা সৌন্দর্য দেখে প্রথমেই বিমোহিত হবেন। এরপর প্রধান ফটক থেকেই জানা যাবে কোথায় কি সেবা পাওয়া যাবে। সবচেয়ে বড় বিষয়, দুর্লভ অনেক যুদ্ধকালীন স্মৃতি এখানে দেখতে পাবেন সাধারণ মানুষ। যিনি আসবেন এবং যাবেন মনটাও মেঘমুক্ত হয়ে বের হতে পারবেন এমন সৌন্দর্য দেখে এটাই আমার মনে হচ্ছে।

বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ কর্নারে মোট ২৬টি যুদ্ধকালীন এবং বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ছবি, সিটিজেন চার্টার্ট, জেলার মানচিত্র, বিভিন্ন ইতিহাস, ঐতিহ্য জি আই পন্য, পদ্মাসেতুসহ উন্নয়ন মূলক ছবি ও পরামর্শ ডেস্কসহ অর্ধশত ছবি রাখা হয়েছে।

মূলত জন সাধারণ ও জেলা প্রশাসক কার্যালয়ে কর্মরত উর্ধ্বতন কর্তৃপক্ষ মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে বঙ্গবন্ধুর আদর্শ ধরে রেখে সেবা প্রদান করবেন। এতে নিজের কাজটা সঠিকভাবে সেবা গ্রহিতার প্রতি পৌঁছানোর এক মনোভাব তৈরি হবে। সেইসাথে কার্যালয়ে আসা সেবা গ্রহীতারাও বঙ্গবন্ধু সম্পর্কে জানবে এবং আদর্শ চেতনা ধারণ করে সেবা গ্রহণের লক্ষ্যেই এমন উদ্যোগ নেয়া হয়েছে জানিয়েছেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

তিনি আরও জানান, যুদ্ধে যে নারীদের এতো অবদান সেগুলো আগে তেমন দেখাই যেতো না। তখনকার সময়ে পতাকা হাতে মিছিলে যাচ্ছে নারীরা। এগুলো বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী সামনে এনেছেন। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হলে এগুলোও দেখা প্রয়োজন। সেবা গ্রহীতারা এসে দেখবেন, জানবেন। তাছাড়া জণগনকে সেবা দেয়ার লক্ষ্যে বঙ্গবন্ধু যে চমৎকার বাণী দিয়ে গেছেন, এটি প্রথমেই চোখে পড়বে। একজন কর্মচারী যখন বঙ্গবন্ধুর এই উক্তি পড়বে তখন মন থেকে ভালো সেবা দেয়ার চেষ্টা করবে। নিজেকে অন্য কিছু ভাববে না। এই জন্যে প্রথমেই বঙ্গবন্ধুর এই উক্তি রাখা হয়েছে সকলের নজরে পড়ার জন্য।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।