• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নকলায় ১০দিন ব্যাপী আইসিটি বিষয়ক শিক্ষক প্রশিক্ষনের সমাপনী

শেরপুরের নকলায় দশ দিনব্যাপী আইসিটি ইন এডুকেশন লিটারেসি, ট্রাবলস্যুটিং এন্ড মেইনটেন্যান্স বিষয়ক কোর্সের তৃতীয় ও চতুর্থ ব্যাচের শিক্ষক প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকেলে নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও মুক্তিযোদ্ধা স্মৃতি বিদ্যানিকেতনে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবে সংক্ষিপ্ত পরিসের আলাদা ভাবে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ভ্যানুর প্রশিক্ষক মো. রুবেল মাহমুদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী প্রোগ্রামার সাইমুন শাহানাজ।

এতে আরো বক্তব্য রাখেন- প্রশিক্ষনার্থী মো. মোশারফ হোসাইন, পোলক কুমার ভট্টাচার্য্য, মোসাম্মৎ চার্মিনা বেগম, শফিকুল ইসলাম, ছাবিনা ইয়াসমিন, হোসাইন আল মামুন খান, মো. সোহানুর রহমান, জেসমিন নাহার, জাহিদুল ইসলাম ও সাজেদা পারভীন প্রমুখ।

প্রশিক্ষনার্থীরা জানান, তারা এই প্রশিক্ষনে নতুন নতুন অনেক কিছু শিখছেন, যা বর্তমান শিক্ষা ব্যবস্থার আলোকে প্রতিটি শিক্ষকের শিক্ষকতা জীবনে খুবই জরুরি ছিলো। এই প্রশিক্ষনলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে বর্তমান শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সম্ভব বলে তারা জানান। তারা আরো বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থায় আইসিটি বিষয়ে জ্ঞান অর্জন প্রতিটি শিক্ষকের অতিব জরুরি। তা-না হলে বর্তমান শিক্ষার সার্বিক উন্নয়নে শিক্ষকগনের ভূমিকা রাখা অনেকটাই অসম্ভব। তাই সকল শিক্ষা স্তরের শিক্ষকগনকে আইসিটি বিষয়ে অধিকতর তথা উচ্চতর প্রশিক্ষন গ্রহন করা জরুরি বলে অনেকে মনে করেন।

এসময় প্রশিক্ষনার্থী জেসমিন নাহার, মোকাদ্দেস আলী, কামরুজ্জামান, আতিকুল ইসলাম, আশিকুর রহমান, নাজমুল ইসলাম, আরেজ আলী, সাবিনা ইয়াসমিন ও শাহিন মিয়াসহ অন্যান্য প্রশিক্ষনার্থীগন উপস্থিত ছিলেন।

সহকারী প্রোগ্রামার শাইমুন সাহানাজ জানান, উপজেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর নকলার আয়োজনে দশদিন ব্যাপি এই প্রশিক্ষন কর্মশালায় উপজেলার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রাপ্ত মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগনদের প্রশিক্ষন দেওয়া হলো। প্রশিক্ষন কর্মশালাটি বাস্তবায়ন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্প (দ্বিতীয় পর্যায়)।

তথ্য মতে, উপজেলার দুইটি ভ্যানুতে এই প্রশিক্ষণ কর্মশালা চলে। একটি নকলা পৌর শহরের নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও অন্যটি নকলা পৌরসভাধীন মুক্তিযোদ্ধা স্মৃতি বিদ্যানিকেতন। প্রতিটি ভ্যানুতে প্রতি ব্যাচে ২০ জন করে শিক্ষক প্রশিক্ষনার্থী হিসেবে অংশ গ্রহন করেন। এ হিসেবে মতে, দুই ভ্যানুতে ২টি ব্যাচে ২০ জন করে মোট ৮০ জন শিক্ষক ১০দিন ব্যাপী আইসিটি ইন এডুকেশন লিটারেসি, ট্রাবলস্যুটিং এন্ড মেইনটেন্যান্স বিষয়ক কোর্সের প্রশিক্ষন গ্রহন করলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।