• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নকলায় বিয়েতে আনা সকল উপহার ফিরিয়ে দিলো বরপক্ষ

বিয়ে বাড়িতে উপহার গ্রহণের জন্য রিসিপশন থাকার রীতি অনেক পুরোনো। কিন্তু সময়ের পরিক্রমায় এ রীতিতেও এসেছে ভিন্নতা। অনেকেই উপহারের বদলে নতুন টাকা, প্রাইজ বন্ড বা নগদ অর্থ দিয়ে থাকেন। কিন্তু এ বিষয়টিকে পুরো অসামাজিক রীতি উল্লেখ করে বৌভাতের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আনা সকল উপহার ফেরত দিয়েছেন বরপক্ষের লোকেরা ‌।

এমনই ব্যতিক্রমী ঘটনা ঘটেছে শেরপুরের নকলা উপজেলায়। উক্ত ঘটনায় রীতি মতো বিস্মিত আমন্ত্রিত অতিথি ও এলাকাবাসী।

শুক্রবার (২৮ এপ্রিল) দুপুরে পৌর শহরের বাজারদী এলাকার অহিদুজ্জামানের ছেলে বায়েজিদ বোস্তামির বৌ-ভাত অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আসার জন্য দাওয়াত দেওয়া হয় দুই শতাধিক মানুষকে। সেই দাওয়াতে নানা উপহার সামগ্রী নিয়ে বরের বাড়িতে হাজির হয়েছিলেন অতিথিরা। তবে তাদের উপহার গ্রহণের কোনো ব্যবস্থাই ছিল না সেই অনুষ্ঠানে। ফলে খাওয়া-দাওয়া শেষে বাধ্য হয়েই সঙ্গে আনা উপহার ফেরত নিতে হয়েছে সবাইকে।

এ বিষয়ে বর বায়েজিদ বোস্তামির সাথে কথা বলে জানা যায়, আমাদের সমাজের প্রচলিত রীতি অনুযায়ী উপহার ছাড়া বিয়ে বা বৌ-ভাতের দাওয়াতে যান না কেউ। নিজের সামর্থ্য অনুযায়ী উপহার বা নগদ টাকা দিয়ে দাওয়াত রক্ষা করেন। মধ্যবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত অনেকের হাতে সব সময় টাকা থাকে না। কিন্তু দাওয়াত রক্ষার্থে সম্মানের খাতিরে তারা ধারদেনা করে হলেও উপঢৌকন জোগাড় করেন। এটি একটি অমানবিক সামাজিক রীতি যা আমি পছন্দ করিনা। এই রীতি বর্জন করতেই আমার বৌভাতে কোনো উপহার গ্রহণ করা হয়নি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।