• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নকলায় বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে

শেরপুরের নকলায় বিশ্ব যক্ষ্মা দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ গোলাম মোস্তফা-এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘হ্যা! আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি’-এই প্রতিপাদ্যকে মনে প্রাণে বিশ্বাস রেখে এসব কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

এসময় আবাসিক মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার, কনসালটেন্ট, মেডিক্যাল এ্যাসিসটেন্ট, ওয়ার্ড ইনচার্জ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসক, স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারীগন, মিডওয়াইফাই, সিএইচসিপি ও নার্সসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, নকলা প্রেস ক্লাবের নেতৃবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন এনজি প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ গোলাম মোস্তফা জানান, ১৮৮২ সালের এই দিনে বিজ্ঞানী রবার্ট কোচ যক্ষ্মার জন্য দায়ী মাইকোব্যাক্টেরিয়াম টিউবারকিউলোসিস আবিষ্কার করেন। আক্রান্ত ব্যক্তি কাশি দিলে, হাঁচি দিলে বা থুতু ফেললে এই জীবানু বাতাসে ছড়িয়ে যায়। দুই সপ্তাহের বেশি কাশি, ওজন কমে যাওয়া, রাতে ঘাম হওয়া, দুর্বলতা সহ নানা লক্ষণ রয়েছে যক্ষ্মার, এইসব লক্ষণ দেখা মাত্র নিকটতস্থ স্বাস্থ্য কেন্দ্রসহ বেসরকারি সংস্থায় পরীক্ষা করা হয়, যা সম্পূর্ন বিনামূল্যে করা হয়। যারা এইচ আইভি আক্রান্ত, অপুষ্টিতে ভোগে, ডায়বেটিস রয়েছে, অথবা যক্ষ্মা রোগীর সংস্পর্শে আসলে, তাদের অসুস্থ হবার সম্ভাবনা রয়েছে বেশি। থু-তু নমুনা অণুবীক্ষণ যন্ত্র দ্বারা যক্ষ্মার জীবানু রয়েছে কিনা তা পরীক্ষা করা হয়। এছাড়া এক্স-রে দ্বারা এবং জিন এক্সপার্ট মেশিন দিয়েও পরীক্ষা করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।