• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

দুই মণ ধানে মেলে একজন শ্রমিক: মরার ওপর খাঁড়ার ঘা

‘বাপুরে ধানের দর কম, আর কামলার (শ্রমিক) দাম খুব বেশি। হিলে ধান পইড়া গেছে, এমনিতেই লোকসান। এহন এক হাজার দুইশত ট্যাহা কইরা কামলা দিয়ে ধান কাটলে তো সব শেষ। ধান ক্ষেতেই থাহুক কা, এইডা ত মরার উপর খাঁড়ার ঘা।’ কথাগুলো বলছিলেন শ্রীবরদী উপজেলার খড়িয়া কাজিরচর ইউনিয়নের কাজির চর গ্রামের কৃষক আবু বকর সিদ্দিক।

আবু বকর সিদ্দিকের মতো অন্যান্য কৃষকদেরও একই আপত্তি শ্রমিকদের বাড়তি মজুরি নিয়ে। জেলা কৃষি বিভাগের তথ্যমতে, জেলায় এবার জেলায় চলতি মৌসুমে ৯১ হাজার ৫শ’ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে।

জেলার বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, শ্রমিক সংকটের কারণে মজুরি বেড়েছে শ্রমিকের। ৯শ’ থেকে একহাজার দুইশত টাকা গুণেও শ্রমিক পাচ্ছে না তারা। আবার ধানের দর ৬শ’ থেকে ৭শ’ টাকা করে হওয়ায় লোকসানে কৃষক। বিশেষ করে যেসব এলাকায় শিলাবৃষ্টিতে ধান পড়ে গেছে, সেসব এলাকার কৃষকরা শ্রমিক দিয়ে ধান কাটতেই চাচ্ছে না। তাদের ক্ষোভ, যে ধান পাবে তা দিয়ে শ্রমিকের মজুরির অর্ধেক খরচও উঠবে না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোহিত কুমার দে জানান, গত ১৯ এপ্রিল শিলাবৃষ্টিতে জেলার ৫ হাজার হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলায়।

সদর উপজেলার চরশেরপুর ইউনিয়নের যোগিনী মুড়া নামাপাড়া গ্রামের কৃষক আলমগীর আল আমিন বলেন, এবার রৌমারি থেকে শ্রমিক না আসায় সংকট দেখা দিয়েছে। ৮শ’ টাকা করেও যদি শ্রমিক নেওয়া হয়, দু-বেলা খাওন ও চাল খরচ দিয়ে হাজার বারোশ’ টাকা পড়ে যায়। আর ধান বিক্রি করাও মুশকিল। ধানের পাইকার কম, দরও ৬শ’ থেকে ৭শ’ টাকা। আবার চুক্তি হিসেবে প্রতি ১০ শতাংশ বা এক কাঠা জমির ফসল কাটলে তাদের দিতে হচ্ছে এক হাজার থেকে তেরোশ টাকা। সবমিলিয়ে মরার উপর খাঁড়ার ঘা।

শ্রীবরদী উপজেলার কুড়িকাহনিয়া কৃষক আবুল কালাম বলেন, এত কষ্ট করে রোদে পুড়ে আবাদ করেছি। শিলাবৃষ্টিতে এমনিতেই ধান পড়ে গেছে আবার এখন ১ হাজার টাকা করে শ্রমিক নিতে হচ্ছে। তাই ধান কাটতে পারছি না।

ঝিনাইগাতী উপজেলার ধানশাইল ইউনিয়নের কৃষক আব্বাস আলি বলেন, কামলার যে দাম এহন, কামলা ত পাওয়াই যাইতেছে না। আর পাইলেও ১ হাজার টাকা করে দাম দিতে অইতেছে (হচ্ছে)। ধান তো পাইকাররা নিবার (নিতে) চায় না, আর নিলেও দর খুব কম। ক্ষেতে ধান আর আবাদ করমু না।

একই এলাকার আরও কৃষকরা জানায়, বাড়িতে তোলার পরে ধানমাড়াই কলে প্রতি কাঠা দুইশ’ করে দিতে হচ্ছে। পরে বাজারে ধান বিক্রি করতে গেলে ধান ব্যাপারীরা ধান দেখে নানা রকম টালবাহানা করে এবং শেষে ধানের দাম প্রতি মন ৬শ’ টাকা থেকে ৭শ’ টাকা দেয়। আবার বাকিতে নিলে তো আরও সর্বনাশ।

বাংলাদেশ কৃষক সমিতির শেরপুর সদর উপজেলার আহ্বায়ক সোলাইমান হোসেন জানান, এমনিতেই প্রাকৃতিক দূর্যোগে কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। ধানের দরও কম। দুইমণ ধান দিয়ে একজন শ্রমিক নিতে হচ্ছে। একহাজার টাকা করে শ্রমিক নিয়ে কাজ করানো কৃষকের জন্য এ মূহুর্তে মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।