• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ত্রিশালে কবি নজরুল বিশ্ববিদ্যালয় জাতীয় কবির স্মৃতির প্রতি সম্মানের মূর্ত প্রতীক: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, বাংলা ভাষা ও বাংলা সাহিত্যে রবীন্দ্র-নজরুকে অস্বীকার করার কোন সুযোগ নেই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাজী নজরুল ইসলামকে ভারত থেকে এনে বাংলাদেশের জাতীয় কবির সন্মানে অধিষ্ঠিত করেন, তাই জাতীয় কবিকে সন্মাণ দেয়া আমাদের সকলের জাতীয় দায়িত্ব। তিনি সাংস্কৃতিক সংগঠনের প্রচেষ্টার ফসল কাজী নজরুল বিশ্ববিদ্যালয়কে ত্রিশালে কবি কাজী নজরুলের স্মৃতির সম্মানের মূর্ত প্রতীক হিসেবে উল্লেখ করেন। তিনি ১৯৯৮ সালের ১৪ মে ত্রিশালে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত প্রদানে দিনটি ছিল নজরুল প্রেমিদের জন্য এক ঐতিহাসিক ও আনন্দঘণ দিন বলে উল্লেখ করেন। এই বিশ্ববিদ্যালয়কে একটি যুগোপযোগী মানসম্পন্ন ডিজিটাল বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার প্রত্যাশা করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

মন্ত্রী শনিবার ( ১৪ মে) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম ময়মনসিংহ শাখা ও কবি নজরুল বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃকাতায় এসব কথা বলেন।

বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম-এর ময়মনসিংহ জেলা শাখার সভাপতি শাহাদাৎ হোসেন খান হিলুর সভাপতিত্বে অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা পরিষদ প্রশাসক অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ বিভাগ সমিতির সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, ও সমিতির সাধারণ সম্পাদক শাহ মো: আশরাফুল হক জজ, বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুর হাসান শেলী, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ডীন প্রফেসর নজরুল ইসলাম ও নজরুল স্টডিজের অতিরিক্ত পরিচালক রাশেদ আনাম ও অতিরিক্ত পরিচলাক এ.একএম আশরাফুল আলম মুকুল, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সাংবাদিক সালিম হাসান এবং ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম প্রমূখ বক্তৃতা করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন দীপ শিখা খান।

মন্ত্রী বলেন, নজরুলকে তুলে ধরতে বেশি বেশি নজরুল চর্চা হওয়া উচিৎ। তিনি এই লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ কবি নজরুল ইসস্টিটিউটকে উদ্যোগী ভূমিকা গ্রহণের আহ্বান জানান। নজরুলের আদর্শ বঙ্গবন্ধু ধারণ করেছেন এবং বঙ্গবন্ধুর আদর্শ আমরা ধারণ করেছি বলেই এই উপমহাদেশে বাংলাদেশ অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে বলে
মন্ত্রী উল্লেখ করেন।

তিনি কবি কাজী নজরুল ইসলামের কৈশোরের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের মানুষের বাতিঘর উল্লেখ করে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তাফা জব্বার বলেন, বিশ্ববিদ্যালয়টি এই অঞ্চলের বৃহত্তর জনগোষ্ঠীর শিক্ষার প্রদীপ হিসেবে কাজ করছে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের নিরলস বিভিন্ন প্রচেষ্টা তুলে ধরে তিনি বলেন, কাজী নজরুলের নামে বিশ্ববিদ্যালয় হলে এই বিশ্ববিদ্যালয়টিে কী কী বিশেষায়িত বিষয় থাকবে সেই রূপ রেখা নিয়েও আমরা দিনের পর দিন কাজ করেছি। জাতির পিতা নজরুলের ভক্ত ছিলেন উল্লেখ করে জনাব মোস্তাফা জব্বার সে সময়কার একজন সাংবাদিক হিসেবে তার বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন।

উল্লেখ্য, অতীতে দীর্ঘকাল ধরে হিন্দু, বৌদ্ধ ও মুসলিম শাসনের ঐতিহ্য ময়মনসিংহকে সাংস্কৃতিকভাবে ধনাঢ্য করে গেছে। আর বৃহত্তর ময়মনসিংহে লালিত হয়ে আসছে এই ধারাবাহিক সাংস্কৃতিক বন্ধন। বৃহত্তর ময়মনসিংহের লোক সংস্কৃতিও রূপান্তরিত হয়েছে নানা-ঐতিহ্যে। ‘ময়মনসিংহ গীতিকা’ বিশ্ব দরবারে অলংকৃত করেছে ময়মনসিংহের নিজস্ব পরিচয়। মহুয়া-মলুয়া থেকে জয়নুল আবেদীনের চিত্র হয়ে উঠেছে বিশ্বময় ময়মনসিংহের গৌরব গাঁথা। ঈশাখাঁর যুদ্ধ বা সখিনা-সোনাভানের কাহিনীও বাতাসে ছড়ায় বীরত্বের হৃদয় ছোঁয়া বিরলপ্রভা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জনাব মোস্তাফা জব্বারের নেতৃত্বে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম বৃহত্তর ময়মনসিংহের সংস্কৃতির ঐতিহ্য সমুন্নত রাখার পাশাপাশি সাংস্কৃতিক বিকাশ ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বিশেষে ভূমিকাসহ শিক্ষা বিস্তারে অবদান রেখে আসছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।