• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

তারুণ্যের জয়ধ্বনি ই-লার্নিং ওয়েব পোর্টাল প্রোমোশনাল প্রোগ্রাম অনুষ্ঠিত

ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪০ জন কিশোর-কিশোরী ও যুবদের প্রাণবন্ত উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, অপরাজেয়-বাংলাদেশ এবং ইয়েস বাংলাদেশ এর সহযোগিতায় ইয়ুথ ফর চেইঞ্জ বাংলাদেশ বিশ্ব সাহিত্য কেন্দ্রে “তারুণ্যের জয়ধ্বনি” ই-লার্নিং ওয়েব পোর্টাল এর প্রোমোশনাল প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

সোমবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে গত বৃহস্পতিবারে কয়েকটি ধাপে অনুষ্ঠিত এই প্রোমোশোনাল প্রোগ্রামের বিষয়ে নিশ্চিত করেন ইয়েস বাংলাদেশের নির্বাহী পরিচালক শামীম আহম্মেদ।

দিনব্যাপী অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণকারীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন সাংসদ অ্যারোমা দত্ত এবং ইউএনডিপি’র হেড অফ কমিউনিকেশন আব্দুল কাইয়্যুম। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের তারুণ্যের জয়ধ্বনি ওয়েবসাইটের অনলাইন কোর্স, বিভিন্ন ফিচার ও সুযোগ-সুবিধাসমূহ বিষয়ে বিস্তারিত জানানো হয়। এছাড়াও একই দিন নিরাপদ ইন্টারনেট ব্যবহার পদ্ধতি, যৌন-প্রজনন স্বাস্থ্যবিষয়ক বিতর্ক প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আয়োজকরা জানান ‘তারুণ্যের জয়ধ্বনি’ ওয়েবসাইটটি মূলত একটি অনলাইন ই-লার্নিং পোর্টাল যেখানে যুবদের যোগাযোগের প্ল্যাটফর্ম, নিউজফিড, কার্যক্রম ক্যালেন্ডার এবং প্রকল্প কার্যক্রমের বিস্তারিত তথ্য প্রদান করা হয়ে থাকে। এখানে কিশোর-কিশোরীরা অনলাইনে বিভিন্ন বিষয়ে বিশেষ করে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার, লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, শিশু সুরক্ষা ইত্যাদি কোর্স করে সার্টিফিকেট অর্জন করতে পারবে। ওয়েব সাইটটির মাধ্যমে কিশোর-কিশোরীদের জন্য বিনামূল্যে বিভিন্ন ট্রেনিং, মডিউল ডাউনলোড এবং ই-লার্নিং সহ বিভিন্ন বিষয়ে জ্ঞানার্জন করার সুযোগ তৈরি হয়েছে।

উল্লেখ্য যে, সিডার অর্থায়নে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর সার্বিক সহযোগিতায় এবং অপরাজেয়-বাংলাদেশ, ইয়ুথ ফর চেইঞ্জ বাংলাদেশ, ইয়েস বাংলাদেশও আরও ১৩টি সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে সারা বাংলাদেশে ২০১৯ সালের জুলাই মাস থেকে “ওয়াই-মুভস্ (ইয়ুথ মুভমেন্টস)” নামের প্রকল্পটি বাস্তবায়িত হয়ে আসছে। প্রকল্পটি দেশের তরুণদের বিশেষত মেয়েদের অংশগ্রহণ, সুরক্ষা এবং যৌন প্রজনন স্বাস্থ্যের অধিকারের পাশাপাশি একটি গতিশীল ও অন্তর্ভুক্তিমূলক সুশীল সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।