• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ডিসিদের এডিপির প্রকল্প মূল্যায়ন আদেশ বাতিলের দাবিতে ময়মনসিংহে প্রকৌশলীদের মানববন্ধন

জেলা প্রশাসকগণের মাধ্যমে এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিতকরণ সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের অযৌক্তিক আদেশ প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছেন বিভাগীয় সদর দপ্তর ময়মনসিংহের বিভিন্ন দপ্তরের প্রকৌশলীবৃন্দ। এসময় সমাবেশে বক্তব্য রাখেন প্রকৌশলীবৃন্দ।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) ময়মনসিংহ কেন্দ্র আয়োজিত নগরীর পাটগুদাম আইইবি অফিসের সামনে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। গুঁড়িগুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে ওই মানববন্ধনে অংশ নেন জেলা ও উপজেলা পর্যায়ের প্রকৌশলী অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

এসময় বক্তব্য রাখেন আইইবি ময়মনসিংহ কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোঃ মন্জুরুল আলম, গণপূর্ত অধিদপ্তর ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী একেএম কামরুজ্জামান, পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ মাহফুজুর রহমান, বিএডিসি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুহাম্মদ বদরুল আলম, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আফরোজা বেগম ও ইইডি নির্বাহী প্রকৌশলী মোঃ ইউসুফ আলী, এলজিইডি ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী মোঃ শহীদুজ্জামান ও আঞ্চলিক অফিসের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুজ্জামান, পিডিবি’র নির্বাহী প্রকৌশলী ইন্দ্রজিৎ দেবনাথ প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবি ময়মনসিংহ কেন্দ্রের সহ-সভাপতি প্রকৌশলী শিবেন্দ্র নারায়ন গোপ।

সমাবেশে প্রকৌশলীবৃন্দ বক্তব্যে বলেন জেলা প্রশাসনের কর্মকর্তাদের প্রকৌশল পেশা সংশ্লিষ্ট উন্নয়ন কাজের ধরন সম্পর্কে কোন কারিগরি জ্ঞান ও প্রকল্প বাস্তবায়ন সম্পর্কিত কোন অভিজ্ঞতা নেই। তাই উন্নয়ন কাজে তাদের দিয়ে পরিবীক্ষণ ও মূল্যায়ন করানো হলে মাঠ পর্যায়ে সিদ্ধান্ত গ্রহনে অনাকাঙ্খিত জটিলতা সৃষ্টি হবে। প্রশাসনিক দ্বৈততা ও দ্বন্ধজনিত কারণে অযথা সময়ক্ষেপণ হবে অন্যদিকে বিদ্যমান প্রকল্প বাস্তবায়নে প্রশাসনিক বিশৃংখলা সৃষ্টি হবে। এতে প্রকল্প বাস্তবায়নে জটিলতা সৃষ্টি হওয়াসহ প্রকল্প বাস্তবায়নে বিলম্বিত হবে, যা দেশের অগ্রযাত্রাকে পিছিয়ে দেবে। সেইসাথে মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন রূপকল্প-২০৪১ এর অভিষ্ঠ লক্ষ্যমাত্র অর্জন ব্যাহত হবে।

জানা গেছে, ১৮ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের স্বাক্ষরিত চিঠিতে সরকারের উন্নয়ন প্রকল্পসমূহ মাঠ পর্যায়ে সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিতকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসনকে সম্পৃক্ত করতে অনুরোধ করেছেন। জেলা প্রশাসকদেরকে এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ বাতিল করার জন্য এই মানববন্ধনের আয়োজন করা হয়।

জেলা প্রশাসকদের এডিপিভুক্ত প্রকল্পের শতভাগ পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রদানের আদেশ বাতিল চেয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি)। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশটি বাতিল না হলে এ্যাসোসিয়েশনটির পক্ষ থেকে কালো ব্যাজ ধারণ, সারাদেশে মানববন্ধন ও কর্মবিরতি পালনের মতো কর্মসূচী পালনের ঘোষণা দেয়া হয়েছে। আইইবি সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ শাহাদৎ হোসেন (শীবলু) স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।