• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ঝিনাইগাতীতে বনাঞ্চল এলাকায় রাবার ড্যাম/স্লুইচ গেইট নির্মাণ হলে বনের ক্ষতির সম্ভাবনা

মোহাম্মদ দুদু মল্লিক:
শেরপুরের ঝিনাইগাতীতে এলজিইডি কর্তৃক অনুমোদিত রাংটিয়া রেঞ্জের আওতায় গজনী বিট এলাকায় কালঘোষা-মালাঝোড়া খালে রাবার ড্যাম/স্লুইচ গেইট উপ-প্রকল্পটি বাস্তবায়ন হলে ময়মনসিংহ বিভাগের ঐতিহ্যবাহী শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার সীমান্ত ঘেঁষে গজনী বনাঞ্চলের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে বন বিভাগ সূত্রে।

জানা যায়, এলজিইডি শেরপুর এ বিষয়ে একটি উপ-প্রকল্প হাতে নেয়। এ প্রেক্ষিতে প্রকল্পটি বাস্তবায়ন হলে বন বিভাগের অস্তিত্ব বিলীন হয়ে যাবে বলে জানিয়েছেন বন বিভাগের কর্তৃপক্ষ। এ বিষয়ে গত ১২ জুলাই ২০২২ ইং তারিখে উক্ত প্রকল্প বন্ধের জন্য শেরপুরের ঝিনাইগাতী উপজেলার রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা ময়মনসিংহ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তার বরাবর একটি পত্র প্রেরণ করেছেন। পত্রে উল্লেখ করা হয়েছে রাংটিয়া রেঞ্জের গজনী বিটের আওতায় ভারতের মেঘালয় হতে আগত কালঘোষা নদীর উপর গান্ধিগাঁও এলাকায় রাবার ড্যাম/স্লুইচ গেইট করার পরিকল্পনা গ্রহণ করেছেন এলজিইডি কর্তৃপক্ষ। কিন্তু ওই স্থানে রাবার ড্যাম/স্লুইচ গেইট নির্মাণ করা হলে বন বিভাগের হালচাটি মৌজায় ৫০৮ একর, নওকুচি মৌজায় ২০০ একর, গান্ধিগাঁও মৌজায় ৩০০ একরসহ সর্বমোট প্রায় ১০০৮ একর বন ভূমি পানির নিচে তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও অতিরিক্ত পানির কারণে বন্য পানির আবাস্থল, খাদ্য ও প্রজননের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। সেই সাথে জমে থাকা পানির কারণে শালসহ বিভিন্ন প্রজাতির গাছ মরে জীববৈচিত্র হুমকির সম্মুখীন হবে। এছাড়াও ওই স্লুইচ গেইট এর কারণে অতিরিক্ত ভূমি ক্ষয়সহ প্রাকৃতিক বিপর্যয় দেখা দিবে। বন বাঁচলে মানুষ বাঁচবে, কিন্তু এ বিষয়টি তোয়াক্কা না করে এলাকার কিছু লোক যারা বনের জমিতে বসবাস করে তারা উল্টো রাবার ড্যাম/স্লুইচ গেইট বাস্তবায়নের জন্য গত ১৪ নভেম্বর সোমবার ২০২২ ইং তারিখে একটি মানববন্ধন করেন।

প্রকৃতপক্ষে সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাবার ড্যাম নির্মিত হলে বন বিভাগের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। সেই সাথে বনের জমি বেদখলের একটি মহোৎসবে পরিণত হবে বলে অভিজ্ঞ মহল মনে করছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।