• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

জাটকা নিধন প্রতিরোধে সুন্দরবনের নদ-নদীতে কোস্টগার্ডের টহল

মৎস্য সম্পদ সুরক্ষায় সুন্দরবন উপকূলীয় এলাকায় জাটকা সংরক্ষণ অভিযানে দায়িত্বশীল ভূমিকা রাখছে কোস্টগার্ড পশ্চিম জোন। ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত মোংলা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ সমগ্র সুন্দরবন উপকূলীয় এলাকায় জাটকা সংরক্ষণে নিয়মিত অভিযানের পাশাপাশি জাটকা আহরণ, পরিবহন,মজুদ ও বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ করতেও কোস্টগার্ডের পক্ষ থেকে নিয়মিত প্রচারাভিযান ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে জানান কোস্টগার্ড পশ্চিম জোন মোংলা সদর দপ্তরের অপারেশন কর্মকর্তা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ।

তিনি বলেন, ইলিশ বাংলাদেশের একটি জাতীয় সম্পদ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সম্পদের ভূমিকা অপরিসীম। দেশের এ অমূল্য সম্পদ রক্ষার্থে বাংলাদেশ সরকার ১ নভেম্বর ২০২৩ থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত ৮ মাস জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সরকারের এ যুগান্তকারী সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোন বিগত বছরের ন্যায় সকল স্টেশন ও আউটপোস্ট সমূহে জাটকা নিধন প্রতিরোধ অভিযান উপলক্ষে টহল কার্যক্রম পরিচালনা করছে।

এ প্রেক্ষিতে কোস্টগার্ড পশিম জোনের অধীনে পিরোজপুরের ভান্ডারিয়া এবং নেছারাবাদে দুটি অস্থায়ী কন্টিনজেন্ট মোতায়েন করা হয়েছে। বর্তমানে বাংলাদেশের অবরোধ পরিস্থিতিতেও কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন এলাকার নদী বন্দর সমূহে নৌযান চলাচল স্বাভাবিক রাখার নিমিত্তে কোস্টগার্ড পশ্চিম জোনের অধিনস্থ সকল স্টেশন ও আউটপোস্ট হতে নিজ নিজ এলাকা সমূহের লঞ্চ, খেয়া, ফেরিঘাট সমূহে নিরাপত্তার জন্য টহল প্রদান এবং সন্দেহজনক ব্যক্তি ও নৌযানসমূহে তল্লাশী করা হচ্ছে। এছাড়াও বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের দায়িত্বপূর্ণ উপকূলীয় ও নদী এলাকায় জাটকা নিধন প্রতিরোধ অভিযান পরিচালনায় কোস্টগার্ডের টহল ২৪ ঘন্টা অব্যাহত আছে।

লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ আরও বলেন, এছাড়াও কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন, মা ইলিশ রক্ষাসহ উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভয়াশ্রম গুলোতে মা মাছ রক্ষায় নিয়মিত অভিযান চলমান থাকবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।