• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

জলসীমায় ভারতীয় জেলেদের প্রবেশ বন্ধে কোস্টগার্ডের টহল জোরদার

মা ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২২ বাস্তবায়নের অংশ হিসেবে ২২ দিনের নিষেধাজ্ঞা চলাকালীন দেশীয় জলসীমায় ভারতীয় জেলেদের অপতৎপরতা বন্ধ করতে টহল বৃদ্ধি করেছে কোস্টগার্ড। ইতিমধ্যে বাংলাদেশের জলসীমায় ভারতীয় জেলেদের অপতৎপরতা রোধ করতে সেদেশের কোস্টগার্ডকে বার্তা দিয়েছে বাংলাদেশ কোস্টগার্ড।

তবে মোংলা ও সুন্দরবন অঞ্চলের জেলেরা জানান, বাংলাদেশে যখন ইলিশ শিকারের নিষেধাজ্ঞা চলে তখন দেশীয় জলসীমায় প্রবেশ করে ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরে নিয়ে যায় ভারতীয় জেলেরা। জলসীমায় ১২ মাস ধরেই চলে ভারতীয় জেলেদের আগ্রাসন। তাদের এ আগ্রাসন রুখে দিতে সমুদ্রে নৌবাহিনী ও কোস্টগার্ডের টহল বৃদ্ধির আহ্বান জানান জেলেরা।

কোস্টগার্ড পশ্চিম জোন মোংলার স্টাফ অফিসার (অপারেশন) লেফটেন্যান্ট কমান্ডার মহিউদ্দিন জামান জানান, নিষেধাজ্ঞার সময়ে ভিনদেশি জেলেরা অবৈধভাবে জলসীমায় ঢুকে মাছ শিকারে আসে এটা সত্য। কিন্তু তার সংখ্যা খুবই কম। তাদের ঠেকাতে কোস্টগার্ড পশ্চিম জোনের ১২টি স্টেশন ও আউটপোস্টের সদস্যরা তৎপর রয়েছেন। এছাড়া বাংলাদেশ-ভারত সীমান্তে নিরাপদ সমুদ্রসীমা নিশ্চিত করতে কোস্টগার্ডের ইনশোর পেট্রোল ভ্যাসেলসহ বিভিন্ন জাহাজ টহলে থাকে।

তিনি আরো বলেন, নিষেধাজ্ঞার সময়ে কোনো ভিনদেশি জেলে যাতে ঢুকতে না পারে, সে ব্যাপারে ভারতের কোস্টগার্ডের নর্থ ইস্ট রিজিয়ানের কমান্ডেন্ট বিবেক শর্মার সঙ্গে গত বৃহস্পতিবার (৬ অক্টোবর) কথা হয়েছে। বিবেক শর্মাকে নিষেধাজ্ঞার সরকারি প্রজ্ঞাপন এবং কিছু লিফলেট দেয়া হয়েছে। তাকে বলা হয়েছে, এই সময়ে ভারতীয় কোনো জেলে বাংলাদেশের জলসীমায় যেন প্রবেশ না করে। এজন্য যেন তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন এবং যদি তা না করেন তাহলে বাংলাদেশ কোস্টগার্ড কঠোর আইনানুগ ব্যবস্থা নেবে।

মোংলা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে মিল রেখে সমুদ্রে মাছ আহরণ বন্ধের সময় নির্ধারণণের দায়িত্ব মৎস্য গবেষণা অধিদফতরের। আর বাংলাদেশে আটক ভিনদেশি জেলেদের সাজা ও জরিমানা বাড়ানোর কার্যক্রম চলছে।
মোংলা উপজেলা জাতীয় মৎস্যজীবী সমিতির সভাপতি বিদ্যুৎ মন্ডল বলেন, নিষিদ্ধ সময়ে সাগরে বাংলাদেশের জলসীমায় চলে ভিনদেশি জেলেদের অগ্রাসন। তাই পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে মিল রেখে ইলিশ ধরার নিষেধাজ্ঞার সময়কাল ঠিক করা উচিত।

মোংলার কানাইনগর জেলে সমিতির সাধারন সম্পাদক আব্দুর রশিদ বলেন, নদী-সাগরে মৎস্য সম্পদ বাড়াতে বাংলাদেশের জলসীমায় ভিনদেশি জেলেদের অনুপ্রবেশ বন্ধ করতে হবে। তারা নিষেধাজ্ঞার সময়ে আমাদের দেশে মাছ শিকার করে নিয়ে যান। মাঝে মধ্যে নৌবাহিনী ও কোস্টগার্ডের হাতে আটক হলেও পরে তারা জামিনে বেরিয়ে আবার একই কাজে নেমে পড়েন। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তব্যরত ব্যক্তিদের আরও কঠোর হতে হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।