• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

গ্যাস সংকটে ৭২দিন বন্ধ থাকার পর যমুনা সারকারখানায় উৎপাদন শুরু

বিশ্বের দ্বিতীয় এবং দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানা গ্যাস সংকটে ৭২দিন বন্ধ থাকার পর উৎপাদন শুরু হয়েছে বলে জানাগেছে। গত বৃহঃবার মধ্যরাত থেকে কারখানাটির ইউরিয়া ও অ্যামোনিয়া উৎপাদন শুরু করে কারখানা কর্তৃপক্ষ।

স্থানীয় ও কারখানা সূত্র জানায়, দেশের ১৯টি জেলায় সারের চাহিদা মেটাতে যমুনা সারকারখানা বাণিজ্যিক ভাবে ১৯৯২ সালের ১লা জুলাই দানাদার ইউরিয়া উৎপাদন শুরু করে। এ সারকারখানাটি ৩৭০ পিএসআই চাপে ৪৬ এমএমসিএফডি গ্যাস প্রয়োজন হয়। ১লা নভেম্বর সরকার গ্যাস সংযোগ সচল করার পর চালু করা হয় কারখানা। চলতি বছরের ৫ সেপ্টেম্বর গ্যাস সঙ্কটের কারনে কারখানায় সার উৎপাদন বন্ধ হয়ে যায়। কারখানা বন্ধ থাকলেও কর্তৃপক্ষ যান্ত্রিক ত্রুটি মেরামত করে পূর্ণ মাত্রায় সার উৎপাদনে সক্ষম করে তোলে। যদিও কারখানা সচল রাখতে সরকার হাজার হাজার কোটি টাকা ব্যয় করলেও সরকারকে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব হারাতে হচ্ছে বলে অভিজ্ঞমহল মনে করছে। বারবার যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সঙ্কটের কবলে পড়ে উৎপাদন ব্যহৃত বন্ধ হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানায় (জেএফসিএল)।

এ বিষয়ে যমুনা সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শহীদুল্লাহ খান বলেন, ১লা নভেম্বর গ্যাস সংযোগ সচল করার পর বৃহঃবার মধ্যরাতে কারখানায় সার উৎপাদন শুরু হয়েছে।

উল্লেখ্য, যমুনা সার কারখানা দৈনিক ১৭০০ মেঃটন দানাদার ইউরিয়া সার এবং ১০৭৮ মেঃ টন এ্যামোনিয়া উৎপাদনে সক্ষম। প্রতিষ্ঠার পর থেকে এ কারখানা উত্তরবঙ্গের ১৬ জেলাসহ দেশের ১৯টি জেলায় কৃষকদের মাঝে স্বল্প সময়ে সারের চাহিদা পূরণ করে আসছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।