• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

গ্যাসের সংকট সাময়িক, কয়েকদিনের মধ্যেই দূর হবে: নসরুল হামিদ

চলমান গ্যাসের সংকট কয়েকদিনের মধ্যেই দূর হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সচিবালয়ে আজ মঙ্গলবার দুপুরে বিদ্যুৎ ও জ্বালানি খাতের অগ্রগতি, সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ-জ্বালানি খাতের চলমান কার্যক্রম ও গতিশীলতা ধরে রাখতে চায় মন্ত্রণালয়। তবে চ্যালেঞ্জ আছে অনেক। গ্যাসের স্বল্পতা রয়েছে। বর্তমানে একটি সংকট রয়েছে। তবে এটা সাময়িক। আশা করছি, কয়েকদিনের মধ্যেই এ সংকট দূর হবে। গ্যাসের সরবরাহ বাড়বে। দিন–তারিখ ঠিক করে নয়, টার্গেট দেশীয় গ্যাসের উৎপাদন বাড়ানো।

ভোলা-বরিশাল পাইপলাইন তৈরি করার টার্গেট রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আরও ১০০টি কূপ খনন করা হবে। ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করা হবে। আশা করছি, ২ বছরের মধ্যে ৫০০ এমএমসিএফডি যোগ করা যাবে।

এলএনজি আমদানিও বাড়বে বলে জানান প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, গ্যাস ম্যানেজমেন্টেও মাস্টারপ্ল্যান করা হচ্ছে। বিবিয়ানায় ১ দশমিক ৬ টিসিএফ পাওয়ার সম্ভাবনা রয়েছে। শেভরন সেখানে কাজ করছে। আগামী তিন–চার মাসের মধ্যে তেলের বিষয়টিও নিশ্চিত হওয়া যাবে।

বিপিসির পাইপলাইন কার্যক্রম চলমান আছে। সেটি দ্রুত শেষ করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, বিদ্যুতের জন্য চ্যালেঞ্জ আছে। রোজা ও সেচ মওসুমের শুরুতে যে চাহিদা থাকবে, সেটি পূরণের চেষ্টা করা হবে। বিদ্যুৎ উৎপাদনে গ্যাস, তেল ও কয়লার সরবরাহ নিশ্চিত করা গেলে সমস্যা হবে না।

বিশ্ববাজারে কেমন পরিস্থিতি হয় সেটাও দেখতে হবে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, গভীর সমুদ্রে অনুসন্ধান করার বিষয়ে বেশিরভাগ প্রতিষ্ঠানকে আনতে চাই। সেটি নিয়ে কাজ চলছে। মার্চের প্রথম সপ্তাহে এফএসআরইউ চলে আসবে।

তেল, গ্যাস ও কয়লার দাম বেড়ে যাওয়ায় অতিরিক্ত ১৩ বিলিয়ন খরচ করতে হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, সেখান থেকে ভালো অবস্থায় আছি। আশা করা যায়, সামনে সমস্যা কাটিয়ে ওঠা যাবে।

কয়লা উত্তোলনে একটি পরিকল্পনা রয়েছে জানিয়ে নসরুল হামিদ বলেন, তবে কৃষিজমি ও পরিবেশ রক্ষা করে কীভাবে করা যায় সেটি দেখতে হবে।

২০২৬–এর মধ্যে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের টার্গেট রয়েছে বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দাম বাড়ানো বা কমানো বিষয় না, ডায়নামিক প্রাইস করার কাজ চলছে। কোনো সিদ্ধান্ত হয়নি। আমদানি বড় করতে চায় না। মার্চের পরে শুরু হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।