• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

খড়ের খুপড়িতে টিনের ঝলক এনে দিলেন কবি টি.এম মনোয়ার হোসেন

শতবর্ষী হতদরিদ্র শফেজ উদ্দিন খলিফার জরাজীর্ণ খড়ের খুপড়িতে টিনের ঝলক এনে দিলেন গাইবান্ধার কবি-সাহিত্যিক গরীববান্ধব টি.এম মনোয়ার হোসেন। শফেজ উদ্দিনের বসবাস পটুয়াখালীর কলাপাড়া উপজেলার বড়ইবাড়িয়া ইউনিয়নের নদীর তীরে গোপেরপাড় এলাকায়।

প্রায় ৭৫ বছর ধরে তার স্ত্রী চাঁনবড়– বেগমকে (৮২) নিয়ে চরম দারিদ্রতার সাথে বসবাস করে আসছেন তিনি। চেয়ে-চিন্তে কিছুটা খাবার মুখে তুলতে পারলেও সূর্যের আলো ঢোকা, বৃষ্টির পানি পড়া খুপড়িতে খুব কষ্ট পেয়েই দিনাতিপাত করতে হচ্ছিল বলে জানান বৃদ্ধ। তার যদি অন্তত একটি টিনের ঘর থাকতো তবে রোদে না পুড়ে, বৃষ্টিতে না ভিজে জীবনের শেষ সময়টা পার করতে পারতো, এমন এক প্রত্যাশার কথাও জানান তিনি।

ওই এলাকার ‘আন্ধার মানিক’ কমিউনিটি পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো. হাসান পারভেজ-এর মাধ্যমে দরিদ্র বৃদ্ধের প্রত্যাশার কথা অবগত হন গাইবান্ধার কবি-সাহিত্যিক টি.এম মনোয়ার হোসেন। পরোপকারী মনোয়ার হোসেন বৃদ্ধের প্রত্যাশার কথা শুনে তার সাহায্যের হাত বাড়িয়ে দেন। পরবর্তীতে হাসান পারভেজ-এর তত্ত্বাবধানে ও মনোয়ার হোসেনের অর্থায়নে খুপড়ি ঘরটি অপসারণ করে চকচকে নতুন টিনের ঘর নির্মাণ করা হয়। নতুন ঘরটি পেয়ে বৃদ্ধ আবেগে আপ্লুত হয়ে বলেন আমার জীবনের শেষ ইচ্ছে পূরণ হয়েছে যা আমি কখনও ভাবিনি। আমার জীবনে আর কিছু চাওয়া-পাওয়ার নেই।

টি.এম মনোয়ার হোসেন এভাবেই হতদরিদ্রদের সাহায্য-সহযোগিতা করে আসছেন দীর্ঘদিন ধরে। সাহায্য করাতেই তার আনন্দ। টি.এম মনোয়ারও ছিলেন দরিদ্র পরিবারের সন্তান। তিনি পলাশবাড়ী সরকারি কলেজের ছাত্র ছিলেন। তার বাড়ী গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার শিবপুর ইউনিয়নের তরনীপাড়া গ্রামে। তিনি বর্তমানে পঞ্চগড় জেলা প্রশাসন পরিচালিত ‘কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতন’ এ মাধ্যমিক শাখায় বিজ্ঞান শিক্ষক হিসেবে কর্মরত। শিক্ষকতার পাশাপাশি একজন ভালো লিখিয়ে হিসেবে ব্যাপক পরিচিতি তার। সেইসাথে সবসময় সবখানে তার সাহায্যের হাত অকাতরে বাড়িয়ে দেন তিনি।

উল্লেখ্য; বৃদ্ধ শফেজ উদ্দিন খলিফার তিন ছেলে। বড়ছেলে প্রতিবন্ধী ইউছুব, মেজছেলে নাসির এবং ছোটছেলে জাকির। ছেলেরাও প্রায় বয়স্ক হয়েছেন। ওই এলাকার বিভিন্ন স্থানে বসবাস করে দিনমজুরের কাজ করে কোন রকমে স্ত্রী-সন্তান নিয়ে দিনাতিপাত করছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।