• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

কোস্টগার্ডের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ৪০ জনকে পদক দেবেন প্রধানমন্ত্রী

‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট কোস্ট গার্ড’ এই প্রতিপাদ্যে ১৫ মার্চ রবিবার পালিত হচ্ছে কোস্ট গার্ডের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। নানা আয়োজনের মধ্য দিয়ে এদিন রাজধানীর আগারগাঁওস্থ কোস্ট গার্ড সদর দপ্তরে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে এই বাহিনী।

প্রতিষ্ঠাবার্ষির্কীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানে কোস্ট গার্ডের নবনির্মিত ৬টি ভৌত অবকাঠামো (বিসিজি স্টেশন কুতুবদিয়া, মহেশখালী, মিরসরাই, সন্দ্বীপ, নিদ্রাসকিনা ও বিসিজি আউটপোস্ট শাহপরী) এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের সহায়তায় পরিচালিত কোস্ট গার্ডের সদর দপ্তরসহ ৩টি জোন, ৬টি জাহাজ এবং ৭টি স্টেশনে নব সংযোজিত উন্নত নেটওয়ার্ক প্রযুক্তি- vsatnet system ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে উন্নয়ন, সাহসী অপারেশন ও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ অবদান রাখায় স্বীকৃতি স্বরূপ কোস্টগার্ডের বিভিন্ন পর্যায়ের ৪০ জন কর্মকর্তার হাতে পদক তুলে দেবেন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব জনাব মো. মোস্তাফিজুর রহমান, মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী, ও এসপি, এনপিপি, এনডিসি, পিএসসিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গ, সংসদ সদস্য, বিদেশী কূটনৈতিক ব্যক্তিবর্গ, সামরিক ও অসামরিক অতিথিরা উপস্থিত থাকবেন।

বিভিন্ন শাখায় পদক পাবেন যারা.
ক. বাংলাদেশ কোস্ট গার্ড পদক (বিসিজিএম) পাবেন কমডোর মোহাম্মদ মঈনুল হাসান, ক্যাপ্টেন মোহাম্মদ মনজুর-উল-করিম চৌধুরী, ক্যাপ্টেন ফাইজ উদ্দিন আহমেদ, লে. কমান্ডার মো. রেদোয়ান উল ইসলাম, লে. কমান্ডার আব্দুর রহমান, লে. এম হাসান মেহেদী, লে. মাশহাদ্ উদ্দিন নাহিয়ান, লে. কে এম শাফিউল কিঞ্জল, এম তৌহিদুল ইসলাম ও মো. শহিদুজ্জামান।

খ. প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক (পিসিজিএম) পাবেন ক্যাপ্টেন মোহাম্মদ কিবরিয়া হক, কমান্ডার এ কে এম মিজানুর রহমান, লে. কমান্ডার সোহেল মোল্লা, (সি), লে. কমান্ডার মো. আশিক আহমেদ, লে. কাজী আল-আমিন, লে. শামস্ সাদেকীন নির্নয়, লে. কাজী আকিব আরাফাত, এম নজরুল ইসলাম, মো. নাসিফুর রহমান ওমো. আব্দুল মান্নান।

গ. বাংলাদেশ কোস্ট গার্ড পদক- সেবা (বিসিজিএমএস) কমডোর (বর্তমানে রিয়ার এডমিরাল) মোহাম্মদ আনোয়ার হোসেন, ক্যাপ্টেন মোহাম্মদ মোসায়েদ হোসেন, ক্যাপ্টেন মোহাম্মদ শরীফুল হক খান, ক্যাপ্টেন মোহাম্মদ আব্দুল কাদের, লে. কমান্ডার কাজী মো. জাহেদুল ইসলাম, অ. সা. লে. এম রোকন উদ্দিন, (রেগ), এম মাহবুব আলম, সজিবুজ্জামান জনি, মো. সিদ্দিকুর রহমান ও এম জাহাঙ্গীর আলম।

ঘ. প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক- সেবা (পিসিজিএমএস) পাবেন ক্যাপ্টেন (বর্তমানে কমডোর) মোহাম্মদ নাজমুল হাসান, ক্যাপ্টেন মোহাম্মদ হাবিবুল বিল্যাহ, কমান্ডার আবুল হাসনাত মোহাম্মদ শামীম, কমান্ডার আবু তাহের মোহাম্মদ আতিকুল্যাহ, লে. ফারাব্বী সাদিক শুভ, এম জসিম উদ্দিন, মোহাম্মদ শহীদুল ইসলাম, মো. শাহিনুল ইসলাম, মো. ইছানুর রহমান ও মো. কামাল হোসেন চৌধুরি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়ে বাংলাদেশ কোস্ট গার্ড বর্তমানে দেশের বিশাল সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দেশের সমুদ্রসীমা ও উপকূলীয় এলাকায় আইন-শৃঙ্খলা নিশ্চিতকরণ, জনগণের জানমাল রক্ষা, চোরাচালান, মাদক ও মানব পাচার দমনের পাশাপাশি নানাবিধ প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ ও সহায়তা প্রদানের মধ্য দিয়ে বাংলাদেশ কোস্ট গার্ড মানুষের মাঝে নিরাপত্তা ও আস্থার বিশ্বস্ত প্রতীকে পরিণত হয়েছে। এছাড়াও কোস্ট গার্ডের নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।