• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

কোস্টগার্ডের দুটি পেট্রোল ভেসেলসহ ৫ নৌযান কমিশনিং করলেন প্রধানমন্ত্রী

দেশের শিপইয়ার্ডে তৈরী বাংলাদেশ কোস্ট গার্ডের সমুদ্রগামী ২টি ইনসোর পেট্রোল ভেসেল (আইপিভি) ও ২টি টাগ বোট এবং ১টি ফ্লোটিং ক্রেন ভিডিও কনফারেন্স এর মাধ্যমে গণভবন থেকে কমিশনিং করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রামের পতেঙ্গায় ২১ জুন বুধবার বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে কোস্টগার্ড বাহিনীর বহরে যুক্ত হওয়া ৫ নৌযান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কমিশনিং এর মাধ্যমে এ বাহিনীর সক্ষমতা আরো বেড়ে গেল।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূর প্রসারী দৃষ্টিভঙ্গির ফলেই আমাদের নিজস্ব সমুদ্র এলাকা দাবী সম্বলিত “The Territorial Waters and Maritime Zones Act, 1974” প্রণীত হয়। পরবর্তীতে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ কোস্ট গার্ড প্রতিষ্ঠার সোপান রচনা করেন। ১৯৯৪ সালে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা তৎকালীন বিরোধী দলে থাকা অবস্থায় মহান জাতীয় সংসদে ‘‘বাংলাদেশ কোস্ট গার্ড বিল’’ উত্থাপন করেন। যার প্রেক্ষিতে ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি এ বাহিনীর যাত্রা শুরু হয়। পরবর্তীতে কালের পরিক্রমায় মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় এ বাহিনীতে নতুন নতুন প্লাটফর্ম ও অবকাঠামো সংযোজিত হয়েছে। এর ফলে বাহিনীর অপারেশনাল কর্মকান্ডে ব্যাপক গতি সঞ্চার হয়েছে এবং অর্জিত হয়েছে নানা সাফল্য।

বাংলাদেশের উপকূলীয় জলসীমার অতন্দ্র প্রহরীর ন্যায় সক্রিয় উপস্থিতি ও সমুদ্র সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরত দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার পাশাপাশি প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যবধি বাংলাদেশ কোস্ট গার্ড সমুদ্র সম্পদের সংরক্ষণ, উপকূলীয় অঞ্চলের চোরাচালান দমন, মাদকদ্রব্য পাঁচার নিয়ন্ত্রণ, বনজ সম্পদ সংরক্ষণ, সমুদ্র ও নদী সংলগ্ন এলাকায় পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জাটকা ও মা ইলিশ নিধন এবং মানব পাঁচার প্রতিরোধে নিষ্ঠার সাথে কাজ করে আসছে। কোস্ট গার্ডের নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে মুক্ত হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়েছে।

বাংলাদেশ কোস্টগার্ড বহরে এই নব সংযোজিত জাহাজসমূহ আজ আনুষ্ঠানিকভাবে তাদের অপারেশানাল কার্যক্রম শুরু করবে। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সরকারি প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এ নির্মিত ২টি ইনসোর প্যাট্রল ভেসেল বিসিজিএস জয় বাংলা, বিসিজিএস অপূর্ব বাংলা ও খুলনা শিপইয়ার্ডে নির্মিত ২টি টাগ বোট বিসিজিটি প্রত্যয়, বিসিজিটি প্রমত্ত এবং ১টি ফ্লোটিং ক্রেন বিসিজিএফসি শক্তি আজ কোস্ট গার্ড বহরে যুক্ত হয়েছে। এ জাহাজগুলো কোস্ট গার্ড বহরে যুক্ত হওয়ার মাধ্যমে বহিঃনোঙ্গরে বানিজ্যিক জাহাজে চুরি রোধ, সমুদ্রপথে মানব ও মাদক পাচার নিয়ন্ত্রণ, অর্থনৈতিক সমুদ্র সীমানায় টহল প্রদান এবং যে কোন প্রাকৃতিক দূর্যোগ ও নৌ যান দূর্ঘটনায় উদ্ধার অভিযান পরিচালনায় সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কোস্ট গার্ডের অপারেশনাল কার্যক্রম বেগবান হবে বলে আশা করা যায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।