• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

কাইঞ্জার খালের কালভার্ট ভেঙ্গে যাওয়ায় দু’উপজেলার লক্ষাধিক মানুষ দুর্ভোগে

নেত্রকোণা জেলার কেন্দুয়া টু মদন সড়কের কেন্দুয়া উপজেলাধীন গুরুত্বপূর্ণ গোগ বাজারের কাছে কাইঞ্জার খালের উপর অবস্থিত দুই ভ্যান্টের কালভার্টটির একটি ডেক ¯ø্যাব আকস্মিকভাবে ভেঙে পড়ে। এতে কেন্দুয়া ও মদনের মাঝে যান চলাচল সাময়িক থাকায় লক্ষাধিক মানুষ দুর্ভোগে পড়েছেন । গত ১২ই এপ্রিল কালভার্টটি ভেঙে গেলেও এখনো তা মেরামত করা হয়নি।

কালভার্টটি ভেঙে যাওয়ার পর থেকেই চিরাং ইউনিয়ন আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক এবং মানবাধিকার কর্মী হলি খানসহ আরো অনেকে ফেইসবুকসহ সামাজিক যোগযোগ মাধ্যমে সরব হয়ে উঠেন। সামাজিক দায়িত্ববোধ হতে ভেঙে যাওয়া কালভার্টের দুই পাশে সতর্কীকরণ সাইন বোর্ড স্থাপনসহ কেন্দুয়া উপজেলা প্রশাসন এবং কেন্দুয়া থানাকে প্রতিনিয়ত তথ্য দিয়ে সহায়তা করতে থাকেন।

খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য অসীম কুমার উকিল গত ১৫ই এপ্রিল এ ভেঙে যাওয়া কালভার্টটিতে কেন্দুয়া এলজিইডি কর্তৃক বেইলি ডেকিং ও মাটি দ্বারা মেরামত কাজ পরিদর্শন করেন । এতে কেন্দুয়াবাসী আশায় বুক বেঁধে ছিলো যে, এবার এমপি সাহেব জরুরি তহবিল থেকে হলেও কালভার্টটি ঈদের পূর্বেই দ্রুত সংস্কার কারবেন। কিন্তু বেইলির ডেকিংগুলো যথাযথ দৈর্ঘ্যের না হওয়ায় এবং ডেকিং এর দুই পাশে বিটুমিন, পাথর বা খোয়ার সংমিশ্রণে ঢালাই না দেয়াতে কয়েক দিনের মধ্যেই উন্মুক্ত বেইলি ডেকিংগুলো চুরি হয়ে যায়। কালভার্টটি মাটি দ্বারা মেরামত করায় সরকারি সম্পদ অপচয় হয়। বর্তমানে কালভার্টটি দিয়ে পায়ে হেটে এবং মোটরসাইকেল, রিকশা, বাইসাইকেল কষ্টের সাথে অতিক্রম করতে হচ্ছে। কেন্দুয়ার যুবসমাজ ফেইসবুকে ভাঙা কালভার্টের ছবিসহ পোস্ট দিয়ে প্রতিবাদ জানায়।

ভৌগোলিক দৃষ্টিকোণ হতে প্রতিবেশী গুরুত্বপূর্ণ কেন্দুয়া এবং মদন উপজেলার মানুষের মধ্যে আত্মীয়তা এবং বাণিজ্যিক সম্পর্ক প্রাচীনকাল হতেই ব্যাপক। দুটি উপজেলার মধ্যে প্রবাহিত কয়েকটি নদীর মাধ্যমে প্রাচীনকাল হতেই ব্যবসা-বাণিজ্য চলে আসছে। কেন্দুয়ার অনেক প্রতিষ্ঠিত ব্যবসায়ীর আদি নিবাস মদন উপজেলা যারা এখন স্থায়ী ভাবে কেন্দুয়ার বাসিন্দা। অর্থাৎ কেন্দুয়া টু মদনের মধ্যে যাতায়াতকারী মানুষের সংখ্যাটা লক্ষাধিক । এসব দিক বিবেচনা পূর্বক কেন্দুয়া আর মদন উপজেলার সংযোগকারী সড়কটির গুরুত্ব অনেক বেশি।

এ ব্যাপারে কেন্দুয়া উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হোসেন জানান, ১৯৯১ সালে কাইঞ্জার খালের উপর নির্মিত সেতুটি দিয়ে ভারী ট্রাক চলাচল করায় যাব ভেঙ্গে যায়। এতে দুটি উপজেলার মানুষ ও মালবাহীসহ সবধরণের যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। জরাজীর্ণ এই কালভার্টটি ভেঙ্গে নতুন ও শক্তিশালী আরেকটি কালভার্ট নির্মাণের প্রাক্কলন প্রস্তুত করে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের দপ্তরে প্রেরণ করা হয়েছে। দ্রæত সময়ের মধ্যেই এই কালভার্টটি নির্মাণ করা হবে বলে আশা করা যাচ্ছে ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।