• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘অগ্নি-বীণার শতবর্ষ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে নজরুল বিশ্ববিদ্যালয়ে তিনদিনব্যাপী আয়োজিত নজরুল জন্মজয়ন্তীর শেষ দিন বৃহস্পতিবার (২৬ মে) উৎসর্গ করা হয়েছিল কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘অগ্নি-বীণার’ শতবর্ষ উপলক্ষ্যে। এদিন অনুষ্ঠিত হয় একটি আন্তর্জাতিক সেমিনার, আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও যাত্রাপালা।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। সেমিনারে ‘অবিনাশী অগ্নি-বীণা: প্রসঙ্গ মিথ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. তারানা নুপুর, ‘অগ্নি-বীণা কাব্যের বিষয় প্রসঙ্গ: শতবর্ষে প্রাসঙ্গিকতা’ প্রবন্ধ উপস্থাপন করেন ড. শামসুজ্জামান মিলকি। আলোচনা করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা।

স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এসময় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) ময়মনসিংহ জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ শওকত আলী, সওজ ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ রাশেদুল আলম, সওজ ময়মনসিংহ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারবৃন্দ।

উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর নজরুল বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে সাড়া দিয়ে দেশে বিদেশি অধ্যাপকদের নজরুল বিশ্ববিদ্যালয়ে আগমন ও সেমিনারগুলোতে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনায় অংশগ্রহণের জন্য বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সঙ্গে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের প্রতিও তাঁর ধন্যবাদ জ্ঞাপন করেন।

সেমিনার শেষে গাহি সাম্যের গান মঞ্চে সন্ধ্যায় আবৃত্তি, সংগীত ও যাত্রাপালা ‘মধু-মালা’ পরিবেশনা করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।