• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

উৎসবে নামবে নানা প্রান্তের মানুষের স্রোত

২৫ জুন দেশের নানা প্রান্তের লাখো মানুষের স্রোত নামবে পদ্মার পাড়ে। পদ্মা সেতুর উদ্বোধন-উৎসবে অংশ নিতে, মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে পদ্মার দুই তীরে জড়ো হবেন দেশের নানা প্রান্তের মানুষ। পৃথিবীর নানা প্রান্ত থেকে প্রবাসীরাও আসছেন এই উৎসবে।

উদ্বোধনের দিনক্ষণ সামনে রেখে অন্যান্য জেলার মানুষ পদ্মার দক্ষিণ তীরের জেলা শরীয়তপুর ও মাদারীপুরের বিভিন্ন এলাকাতে আগেভাগে আসার প্রস্তুতি নিতে শুরু করেছেন। নানা প্রান্তের আত্মীয়-স্বজন, সহকর্মী, বন্ধুরা যোগাযোগ শুরু করেছেন এই দুই জেলায় বসবাসকারী স্বজন-বন্ধুদের সঙ্গে। সব মিলিয়ে শরীয়তপুরে পদ্মার তীরে জাজিরা উপজেলার নাওডোবা, পূর্ব নাওডোবা, বিলাশপুর এবং মাদারীপুরের শিবচরের পাচ্চর, মুন্সীকান্দি, উকিলকান্দি, বাংলাবাজার, কাওড়াকান্দি এলাকায় বন্ধু-স্বজন বরণে এরই মধ্যে উৎসব শুরু হয়েছে।

গতকাল বুধবার পাচ্চর বাজার এলাকায় কথা হয় শরীফ উদ্দিনের সঙ্গে। তাঁর বাড়ি বরিশালের আগৈলঝাড়া। তবে তিনি পদ্মা সেতুর রেল সংযোগ সড়কে মাটি ভরাটের ড্রাম ট্রাকের চালক। তাই এই এলাকাতে আছেন দীর্ঘদিন ধরে। তিনি জানালেন, এলাকার অন্তত ৬ বন্ধুর কাছ থেকে ফোন পেয়েছেন। ২৫ জুনের আগেই তাঁরা পদ্মা সেতুর উৎসব অনুষ্ঠানে আসতে চান। তিনি বন্ধুদের থাকা-খাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

জাজিরার বিলাশপুরের বাসিন্দা ওমর ফারুক ঢাকাতে বসবাস করলেও টাঙ্গাইল ও নেত্রকোনা জেলায় থাকা তাঁর বন্ধুরা ফোন করেছেন তাঁকে। তাঁরাও পদ্মা সেতুর উদ্বোধনের দিন সামনে রেখে তাঁর বাড়িতে বেড়াতে যেতে যাচ্ছেন। ফারুক বলেন, সেতুর উদ্বোধনে বন্ধুরা তাঁর বাড়িতে আসবেন, এটা তাঁর কাছে বড় পাওয়া।

জাজিরার রূপবাবু হাট এলাকার বাসিন্দা মোবারক হোসেন জানালেন, তাঁর মেয়ে ও জামাতা গাজীপুরের বোর্ডবাজার থাকেন। পদ্মা সেতুর উদ্বোধন সামনে রেখে দুই-চার দিনের মধ্যেই তাঁরা বেড়াতে আসবেন। জামাতার বন্ধুরাও আসবেন উৎসবে যোগ দিতে।
শিবচরের বেপারিকান্দি এলাকায় মুদির দোকান করেন শমসের আলী। তিনি জানান, তাঁর ফুফুর বাড়ি বরিশাল শহরে। বহু বছর ধরে ফুফাতো ভাইয়েরা বেড়াতে আসতেন না। এবার মামাবাড়ির পাশে পদ্মা সেতু হওয়ায় এক ফুফাতো ভাই আসছেন বেড়াতে, সঙ্গে তাঁর আরও কয়েকজন বন্ধু আসবেন।

ঢাকা কলেজের শিক্ষার্থী মাহমুদ হাসানের বাড়ি জাজিরাতে। তিনি বলেন, তাঁর অন্তত ৩০ জন বন্ধু ইতিহাসের সাক্ষী হতে ২৫ জুন পদ্মার তীরে থাকতে চান। কিন্তু ওই দিন তো ঢাকা থেকে সেখানে যাওয়া সম্ভব নয়। তাই অন্তত দুই দিন আগেই বন্ধুরা তাঁর বাড়িতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

২৫ জুন মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনের পর সেতু পেরিয়ে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে টোল প্লাজার সামনে উদ্বোধনী ফলক উন্মোচনের পর তিনি যোগ দেবেন শিবচরের কাঁঠালবাড়ীতে জনসভায়। এতে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা ছাড়াও সারাদেশ থেকে অন্তত ১০ লাখ মানুষের সমাগম ঘটবে বলে জানানো হচ্ছে।

শরীয়তপুর ও মাদারীপুরের বিভিন্ন আবাসিক হোটেলের মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, পদ্মা সেতুর উদ্বোধন সামনে রেখে তাঁরা হোটেলগুলোকে আগেভাগেই প্রস্তুত করেছেন। এরই মধ্যে বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা বুকিং দেওয়া শুরু করেছেন।

শরীয়তপুরে হোটেল নূর ইন্টারন্যাশনালের মালিক লোকমান মাহমুদ জানান, পদ্মা সেতুর উদ্বোধনের উৎসবে যোগ দিতে দেশের নানা প্রান্তের লোকজন আগেভাগেই শরীয়তপুরে আসার প্রস্তুতি নিচ্ছেন। ভিন্ন জেলার লোকজন তাঁর হোটেলসহ অনেক হোটেলের কক্ষ বুকিং দিয়েছেন। তাঁরা আশা করছেন, অন্তত দুই দিন আগে থেকে আবাসিক হোটেলগুলো ফাঁকা পাওয়া যাবে না।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, শিবচরে আবাসিক হোটেল নেই। তবে বিভিন্ন জেলার অনেক নেতা এবং অনেক ব্যবসায়ী জেলা সদরের আবাসিক হোটেলগুলোতে বুকিং শুরু করেছেন।

তিনি বলেন, হয়তো উদ্বোধনী দিনের আগে কেউ এই এলাকায় আসতে চাইলে নিজেদের মতো করেই থাকতে হবে। অনেকেই তাঁদের আত্মীয়-স্বজন, বন্ধুদের বাড়িতে থাকার ব্যবস্থা করছেন। সার্বিকভাবে গোটা এলাকাতে একটা উৎসবের আমেজ বিরাজ করছে। জনসভাস্থলে আসা লাখ লাখ মানুষের জন্য বিশুদ্ধ খাবার পানি ও অস্থায়ী পয়ঃনিস্কাশনের ব্যবস্থা করা হয়েছে।

শিবচরের কাঁঠালবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহসেন উদ্দিন সোহেল বেপারী বলেন, ২৫ জুন নানা জেলা থেকে কাঁঠালবাড়ী এলাকায় লাখ লাখ লোক আসবে ইতিহাসের সাক্ষী হতে। তবে বরিশাল অঞ্চল থেকে উদ্বোধনের দিনেই লঞ্চে করে লোকজন আসবে, ওই দিনই তাঁরা চলে যাবেন। নেতাদের সঙ্গে সেই কথাই হয়েছে। এর বাইরে অন্যান্য জেলা থেকে অনেকেই আগেভাগে বিভিন্ন স্বজন ও বন্ধুদের বাড়ি থাকার প্রস্তুতি নিচ্ছেন।

মাদারীপুর জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, পদ্মা সেতুর উদ্বোধনী উৎসব ঘিরে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। অনুষ্ঠানে যোগ দিতে অনেকেই হয়তো আগেভাগে এসে বিভিন্ন হোটেল বা আত্মীয়-স্বজনের বাড়িতে অবস্থান করবেন। এসব জায়গাতেও নজরদারি রয়েছে। জনপ্রতিনিধি এবং স্থানীয় নেতাকর্মীরা পুলিশকে সহায়তা করছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।