• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

অসহায় রোগীদের সহায় নকলার তরুণ চিকিৎসক শুভ্র

শেরপুরের নকলা উপজেলার তরুণ চিকিৎসক ডা. কাওসার আজাদ শুভ্র দরিদ্র রোগীদের বিনামূল্যে সেবাদানের মাধ্যমে অসহায় রোগীদের সহায়ক হিসেবে সুনাম অর্জন করেছেন। মানবতার সেবক ডা. কাওসার আজাদ শুভ্র মেডিসিন, ডায়াবেটিস, বাত ব্যথা, নাক, কান, গলা ও হাড়জোড়া রোগে অভিজ্ঞ একজন চিকিৎসক।

তিনি বিভিন্ন জাতীয় দিবস সমূহে এবং বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের শহীদদের জন্মদিন ও শাহাদৎ বাষির্কী উপলক্ষ্যে ফ্রি মেডিকেল ক্যাম্পেইন ও দরিদ্র-অসহায় রোগীদের মাঝে বিনামূল্যে প্রয়োজনীয় ঔষুধ প্রদান করে সর্বমহলে প্রতিনিয়ত প্রশংসা কুড়িয়ে যাচ্ছেন।

তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করার পরে বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে উন্নত প্রশিক্ষণ গ্রহন শেষে নিজের এলাকায় ফিরে আসেন। শুরু করেন দরিদ্রদের নিয়ে সেবামূলক কাজ। দরিদ্র রোগীদের বিনামূল্যে সেবাদানের মাধ্যমে অসহায় রোগীদের সহায়ক হিসেবে দ্রুত সুনাম অর্জন করেন। দরিদ্র মানুষের মক্সগল কামনায় মগ্নথেকে নিজের ভবিষ্যৎ গড়ার দিকে সময় দিতে যেন ভুলে যান তিনি। পরিবারের লোকজন, বন্ধু-বান্ধব ও সমাজের সব পেশাশ্রেণির লোকজনের কথায় অপ্রস্তুত অবস্থাতেও বিসিএস পরীক্ষায় অংশ গ্রহন করতে হয়েছে তাকে। কিন্তু শতভাগ প্রস্তুতি নিয়েও যেখানে বিসিএস উত্তীর্ণ হওয়া কঠিন, সেখানে অপ্রস্তুতে বিসিএস পরীক্ষায় অংশ গ্রহন করা মানেই পরিবারের লোকজন, বন্ধু-বান্ধব ও সমাজের লোকজনের কথার সম্মান রক্ষার করার সামিল।

এরপরে চাকরির জন্য আর কোথাও চেষ্টা নাকরে নকলা হাসপাতালের নিকটে নিজের বাসার নিচতলায় চেম্বার খোলে বসেন। শুরু করেন দরিদ্র রোগীদের বিনামূল্যে সেবাদান। এতে দরিদ্র রোগীরা যেন হাফ ছেড়ে বাঁচেন। তাঁর সুনাম ছড়িয়ে পড়ে চারদিকে। বাড়তে থাকে রোগীর চাপ। আজ সে যেন নকলা ছাড়িয়ে পার্শবর্তী জেরা-উপজেলার অসহায় দরিদ্র রোগীদের সহায়ক ডাক্তারে পরিণত হয়েছেন।

ডা. কাওসার আজাদ শুভ্র-এর সেবামূলক কাজে সন্তুষ্ট হয়ে নালিতাবাড়ীর কৃতি সন্তান কৃষিবিদ বদিউজ্জামান বাদশা’র প্রতিষ্ঠিত নালিতাবাড়ী ডায়াবেটিস হাসপাতালের মেডিকেল অফিসার হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। দীর্ঘ দুই বছর নালিতাবাড়ী ডায়াবেটিস হাসপাতালে কর্মরত থাকা অবস্থায় কাজের মাধ্যমে সবার নজর কেড়েছেন। এরপরে ডা. কাওসার আজাদ শুভ্র ২৬ আগস্ট শনিবার শেরপুর ডায়াবেটিস হাসপাতালের মেডিকেল অফিসার হিসেবে কাজে যোগদান করেন।

ডা. কাওসার আজাদ শুভ্র শেরপুর ডায়াবেটিস হাসপাতালে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত আছেন। তার চিকিৎসা জগতে শিক্ষাগত যোগ্যতা- এমবিবিএস (মমেক), সিসিডি (বারডেম), পিজিটি (সার্জারী), সিএইউ (আল্ট্রাসনোগ্রাম)। এছাড়া তিনি মেডিসিন, ডায়াবেটিস, বাত ব্যথা, নাক, কান, গলা ও হাড়জোড়া রোগে অভিজ্ঞ চিকিৎসক হিসেবে সবার কাছে অতি পরিচিত।

ডা. কাওসার আজাদ শুভ্র জানান, জাতীয় দিবস সমূহে এবং বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের শহীদদের জন্মদিন ও শাহাদৎ বাষির্কী উপলক্ষ্যে ফ্রি মেডিকেল ক্যাম্পেইন ও দরিদ্র-অসহায় রোগীদের মাঝে বিনামূল্যে প্রয়োজনীয় ঔষুধ প্রদানের পাশাপাশি যেকোন উপলক্ষে জেলার কোন ব্যক্তি বা সংগঠন অথবা কোন সংস্থা বা প্রতিষ্ঠান ফ্রি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করলে তিনি সেখানে স্বেচ্ছাসেবা দিতে সদা প্রস্তুত।

ডা. কাওসার আজাদ শুভ্র-এর সেবামূলক কাজের মূল্যায়ন করতে গিয়ে উপজেলার একমাত্র ইংরেজী মাধ্যমের প্রথম বিদ্যাপিঠ ‘পাঠশালা’ এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ তরুণ শিক্ষানুরাগী মুহাম্মদ তৌহিদুল আলম রাসেল বলেন, কথিত কসাইদের ভিড়ে নিভৃতে সেবা দিচ্ছেন আমাদের একজন গরীবের ডাক্তার কাওসার আজাদ শুভ্র। সচেতন নাগরিক হিসেবে আমাদের কর্তব্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা। এই একবিংশ শতাব্দীর অস্থির সময়ে একজন পেশাদার ডাক্তার, বিনা পারিশ্রমিকে সারাদিন পরিশ্রম করেছেন শুধু দরিদ্র মানুষের সেবা দেবার জন্য। দেশের বিভিন্ন এলাকায় ডাক্তার কাওসার আজাদ শুভ্র’র মতো চিকিৎসক জন্ম নিলে এলাকার দরিদ্র অসহায় রোগীরা উপকৃত হবেন বলে অনেকে জানান।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।