• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

অনিবন্ধিত থ্রি-হুইলারের বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত

বাংলাদেশের সড়কে প্রায় পাঁচ লাখ থ্রি-হুইলার চলাচল করছে। এর মধ্যে প্রায় চার লাখই চলছে নিবন্ধন ছাড়া। বিআরটিএর অনুমোদনহীন এসব ত্রি-হুইলারের বিষয়ে শিগগিরই ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিযোগ উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি বলেন, এসব পরিবহনের মালিক কারা কিংবা কারা সেগুলো চালায় সেই বিষয়টি অজানা থেকে যাচ্ছে। এতে সরকার বড় অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। প্রধানমন্ত্রী ও সড়ক পরিবহন মন্ত্রণালয়কে বিষয়টি অবহিত করা হবে। এফবিসিসিআইকে জানিয়েছি লিখিতভাবে এ ব্যাপারে আবেদন করতে। সেই আবেদনের প্রেক্ষিতে সড়ক পরিবহন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে শিগগিরই অনিবন্ধিত থ্রি-হুইলারের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে ময়মনসিংহের ভালুকায় রানার অটোমোবাইলস পিএলসি ম্যানুফ্যাকচারিং কারখানায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সালমান এফ রহমান এসব কথা বলেন।

‘শ্রীলঙ্কা ও পাকিস্তানের পথে বাংলাদেশ এগোচ্ছে’- বিশ্লেষকদের এমন মতামতের জবাবে সালমান এফ রহমান বলেন, দেশের অনেক অর্থনীতিবিদ বলেছেন, বাংলাদেশ শ্রীলঙ্কা বা পাকিস্তান হয়ে যাবে। কিন্তু তা হয়নি, হতে দেয়নি সরকার। অন্যান্য দেশের আগেই বাংলাদেশকে আইএমএফ ঋণ দিয়েছে। এ মাসে প্রথম কিস্তি চলেও এসেছে। যদি আমরা শ্রীলঙ্কা বা পাকিস্তান হতাম, তাহলে তো আইএমএফ আমাদের ঋণ দিত না। তারা মনে করেছে এবং বলেছে আমাদের অর্থনীতি অনেক শক্তিশালী।

এর আগে রানার অটোমোবাইলস পিএলসি ম্যানুফ্যাকচারিং কারখানায় থ্রি-হুইলার উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিযোগ উপদেষ্টা সালমান এফ রহমান। প্রথমবার দেশেই এলপিজি ও সিএনজিচালিত থ্রি-হুইলার উৎপাদন শুরু করেছে রানার অটোমোবাইলস পিএলসি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, ডিজিটাল বাংলাদেশের পর আমাদের সরকার এখন স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করছে। আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আছি। আমাদের উৎপাদনশীলতা বাড়াতে শিল্পে আধুনিক প্রযুক্তির প্রয়োগ ঘটাতে হবে। সরকার রপ্তানিমুখী শিল্পনীতি ও অটোমোবাইল শিল্পের প্রসারেও সব ধরনের সহায়তা প্রদান করবে।

রানার অটোমোবাইলস পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সুবীর চৌধুরী বলেন, রানার অটোমোবাইলস পিএলসি দেশের মোটরসাইকেল শিল্পে প্রথম উৎপাদনকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় আমরা আজ থ্রি-হুইলার শিল্পে পা রাখলাম। আশা করছি, মোটরসাইকেলের মতো এই শিল্পেও আমরা সাফল্য অর্জন করবো।

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে ১০ একর জমিতে গড়ে ওঠা রানারের ম্যানুফ্যাকচারিং কারখানায় প্রতি বছর প্রায় ৩০ হাজার গাড়ি উৎপাদন করা যাবে। বাজাজ অটোর প্রযুক্তিগত সহযোগিতায় ইঞ্জিনের কিছু উপাদান ছাড়াও ওয়েল্ডিং, চ্যাসিস, বডি ও কোয়ালিটি কন্ট্রোলসহ অধিকাংশ যন্ত্রাংশ স্থানীয়ভাবে তৈরি হবে। এর ফলে ৩০০ মানুষের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। রানার বাজাজ থ্রি-হুইলার হবে দেশের মানুষের জন্য যাত্রাপথে যোগাযোগের অন্যতম বাহন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।